২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ | বুধবার | হেমন্তকাল | সকাল ৯:১৫
সংবাদ শিরোনামঃ
তাড়াশ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান গ্রেফতার রাষ্ট্রপতির অপসারণের দাবীতে তাড়াশে পৌর বিএনপির বিক্ষোভ মিছিল ভেড়ামারায় ওয়েভ ফাউন্ডেশনের বিশ্ব হাত ধোয়া দিবস পালন কুমারখালীতে সিরাতুন্নবী (সা) মাহফিল অনুষ্ঠিত দৌলতপুর সাংবাদিক ফোরামের সভাপতি এসআর সেলিম সাধারণ সম্পাদক তাশরিক সঞ্চয় ভেড়ামারায় সাবেক উপজেলা চেয়ারম্যানের খামার থেকে ৭টি গরু নিল ডাকাত দল ভেড়ামারা বাহাদুরপুর ইউনিয়ন বিএনপির অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দের সাথে ভেড়ামারা উপজেলা বিএনপির মতবিনিময় সভা চলনবিলাঞ্চলে ৫ বছরে ত্রিশ হাজার তালবীজ রোপন আন্দোলন সংগ্রামে বিরামহীনভাবে নেতৃত্ব দিয়েছেন দেশনায়ক তারেক রহমান: অধ্যাপক শহীদুল ইসলাম ভেড়ামারার নতুনহাটে বিএনপির অফিস উদ্বোধন
ভেড়ামারার ইতিহাস-ঐতিহ্য বই এর লেখক হাসানুজ্জামান খসরু’র লিখা বই যুবকদের মাঝে প্রেরনা যোগায়

ভেড়ামারার ইতিহাস-ঐতিহ্য বই এর লেখক হাসানুজ্জামান খসরু’র লিখা বই যুবকদের মাঝে প্রেরনা যোগায়

রিপন আহমেদ :
হাসানুজ্জামান খসরু। ভেড়ামারার ঐতিহ্যবাহী বিদ্যাপীট আলহেরা মডেল একাডেমী’র প্রতিষ্ঠাতা অধ্যক্ষ। প্রেরনা যোগানো বই ভেড়ামারার ইতিহাস ঐতিহ্য’র সুনামধন্য লেখক। তিনি অসংখ্য বই এর রচয়িতা। তাঁর লিখা বই যুবকদের মাঝে প্রেরনা যোগায়। তিনি স্বপ্ন দেখেন দুর্নীতি, দূর্নীতিবাজ লেখক ও গবেষক মাদকমুক্ত বাংলাদেশের।
গুনি এই মানুষের জন্ম নাটোর শহরে নানাবাড়িতে। বড় হন কুষ্টিয়া জেলার ভেড়ামারা উপজেলা শহরের নওদাপাড়ায় পৈতৃক বাড়িতে। পিতা বীর মুক্তিযোদ্ধা আমিরুল ইসলাম ও মাতা আনোয়ারা বেগম। বর্তমানে বসবাস করেন ভেড়ামারা কাচারীপাড়ার বাড়িতে। শিক্ষাজীবনে হাসান্জ্জুামান খসরু ভেড়ামারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা, ভেড়ামারা পাইলট মডেল উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি, ভেড়ামারা কলেজ থেকে এইচ.এস.সি, ঢাকা বিশ^বিদ্যালয় থেকে ¯œাতক ডিগ্রি, ইসলামী বিশ^বিদ্যালয় থেকে মাস্টার অফ ডেভলপমেন্ট স্টাডিজ (এম.ডি.এস) ডিগ্রি অর্জন করেন। ছাত্রজীবন থেকেই কবিতা, গল্প, প্রবন্ধ বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশ হতে থাকে; এমনকি বিতর্ক, উপস্থিত বক্তৃতা ও রচনা প্রতিযোগিতায় পারদর্শী ছিলেন। ১৯৯৪ সালে ঢাকার ধানমন্ডি থেকে প্রকাশিত ‘মাসিক আল ইমাম’ পত্রিকায় প্রথম কলাম লেখেন। প্রথম লেখা দুটি কলামই প্রচ্ছদ শিরোনাম হয়। ২০০৬ সাল থেকে নিয়মিত কলামিষ্ট ছিলেন ঢাকার-মিরপুর থেকে প্রকাশিত ‘সাপ্তাহিক একালের কথা’ পত্রিকায়। এছাড়াও বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকায় লিখে আসছেন নিয়মিত। তিনি ভেড়ামারা উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান আল্ হেরা মডেল একাডেমি’র প্রতিষ্ঠাতা, রূপকার ও প্রধান শিক্ষক। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক ও সেবামূলক কার্যক্রমের সাথে সম্পৃক্ত আছেন। তিনি এ বেটার লাইফ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। তাঁর প্রকাশিত উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে ‘ভেড়ামারা উপজেলার ইতিহাস-ঐতিহ্য’, ‘অপ্রিয় সত্য’, ‘রেড সিগন্যাল’, ‘মানবজীবনের সফলতা’, ‘জীবন পরিবর্তনের গল্প’, ‘তুমিও পারবে’, ‘মা’, ‘পড় এবং পড় পড়েই জীবন গড়’, ‘সেভ বাংলাদেশ’, ‘সরলপথ’, ‘সা¤্রাজ্যবাদ নিপাত যাক-মানবতা মুক্তিপাক’, ‘ইসলাম ও নারী’, ‘শুধু তোমাকেই মনে পড়ে’ (উপন্যাস), ‘চরিত্র পাল্টান দেশ পাল্টাবে’, ‘আজকের দুনিয়াবাসী আগামিকালই কবরবাসী’, ‘পথ হারা মুসলমান’। অপ্রকাশিত গ্রন্থ‘সর্বোত্তম আদর্শ’, ‘বেলা শেষে’, ‘বৈশাখী’ (ছোটগল্প), ‘কৃষ্ণা’ (ইতিহাস আশ্রিত উপন্যাস)। তাঁর লেখা ৩০টি কিন্ডারগার্টেন পাঠ্যবই দেশের হাজারো কিন্ডারগার্টেন স্কুলের পাঠ্য তালিকাভুক্ত। হাসানুজ্জামান খসরু’র প্রতিটি লেখাতেই মানবিক মূল্যবোধ, নৈতিকতা, দেশপ্রেম ও অন্যায়ের বিরুদ্ধে সুস্পষ্ট প্রতিবাদ। শিশু-কিশোরদের সফল মানুষ, ভালো মানুষ হওয়ার জন্য উজ্জীবিত করে লিখেছেন একাধিক শিশুতোস প্রবন্ধ। তিনি সু-লেখক, কলামিস্ট, গবেষক ও কিন্ডারগার্টেন পাঠ্যবই রচয়িতা। শিশু শিক্ষার মান উন্নয়নে গ্রাম পর্যায়ে কিন্ডারগার্টেন শিক্ষা বিস্তারের অগ্রদূত। বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির বর্তমান মহাসচিব। তিনি বাংলা একাডেমির আজীবন সদস্য।

আপনার সামাজিক মিডিয়ায় এই পোস্ট শেয়ার করুন

Advertisement

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত 2024